Wednesday, February 10, 2010

ক্যালিগ্রাফির সাথে আমার পথচলা


মানব মনের গভীরে সৌন্দর্য বোধের প্রতি যে তিয়াস, তা মেটায় লিপিকলা। সুস্থ, নির্মল, আনন্দদায়ক এবং জীবনকে যথার্থ নৈতিক মানে উন্নীত করতে লিপিকলা, বিশেষ করে যে ক্যালিগ্রাফি ইসলামের সাথে সম্পর্কিত তার গুরুত্ব অপরিসীম। এক অর্থে আরবি লিপির ক্যালিগ্রাফির সৌন্দর্য ও গ্রহণযোগ্যতা অতুলনীয়। ব্যক্তিগতভাবে শৈশবে মক্তবে কলকাতা ছাপা ও লৌখনু ছাপা কুরআন দেখে আরবী হরফের গঠন ও আকৃতিগত বৈচিত্র সম্পর্কে আগ্রহ জন্মে। পারিবারিকভাবে লৌখনু ছাপার কুরআনের প্রতি আগ্রহ প্রকাশ পায়। মাদ্রাসায় ভর্তি হয়ে সৌদী আরব থেকে সনদ প্রাপ্ত ওস্তাদের কাছে ক্যালিগ্রাফির শৈলী ভিত্তিক হরফের সাথে পরিচয় ঘটে। সহজাত আগ্রহ ও ওস্তাদদের অনুপ্রেরনায় নাসখ, সুলুস, দিওয়ানী লিপি শৈলীর প্রতি গভীর ভালবাসা গড়ে ওঠে। ৭ম শ্রেনীতে পড়ার সময়ই খুলনা আলিয়া মাদ্রাসার প্যাডের আরবী শিরোনাম, মাদ্রাসার যাবতীয় সাইনবোর্ড, ব্যানার আরবী লিপিতে লেখার জন্য ওস্তাদগণের দোয়া পেয়েছি। ৮০ দশকে বাংলাদেশে ক্যালিগ্রাফি শেখার কোন প্রতিষ্ঠান ছিল না বিধায় ব্যক্তিগতভাবে ক্যালিগ্রাফি শিখেছি সৌদি আরব থেকে সনদপ্রাপ্ত ওস্তাদগণের কাছে এবং ঢাকায় উচ্চ শিক্ষা গ্রহণ করার সময় ওস্তাদ শহীদুল্লাহ এফ. বারী, যিনি বাংলাদেশে একমাত্র সৌদি আরব থেকে শৈলী বিষয়ক সনদপ্রাপ্ত, তাঁর কাছে পূর্ণভাবে শৈলীগুলো হাতেকলমে রপ্ত করি। এভাবেই ক্যালিগ্রাফির সাথে আমার পথ চলা শুরু হয়। নাস্তালিক ও শিকাস্তে নাস্তালিক শৈলী ইরানের ওস্তাদ মাহবুবে পুররহীমী মাশহাদী, ওস্তাদ আলী ফারাসাতী, ওস্তাদ সিদাঘাত জাব্বারীর নিকট থেকে শিখেছি। এর সাথে সাথে এ শিল্প নিয়ে বিভিন্ন মাধ্যমে প্রয়োগ ও প্রকরণে বহুরকম পরীক্ষা-নিরীক্ষা করে চলেছি। পাশাপাশি, ক্যালিগ্রাফির দর্শন, বৈশিষ্ট্য, নান্দনিকতা, ব্যাকরণ ইত্যাদি সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভের জন্য ব্যক্তিগতভাবে যথাসাধ্য গভীর অধ্যয়ন অব্যাহত রেখেছি। পর্যায়ক্রমে এর সাথে আমার একটি আত্মিক সম্পর্ক গড়ে উঠেছে। এ বিষয়ে আমি যে ধারণা লাভ করেছি তাতে এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা বহু নিবন্ধ-প্রবন্ধ প্রকাশনার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি এবং কয়েকটি বই প্রকাশ করেছি।


ক্যালিগ্রাফি শিল্পকর্ম :


এক হাজারের অধিক (সঠিক হিসাব রাখা হয়নি) ক্যালিগ্রাফি শিল্পকর্ম করা হয়েছে। সুলুস, নাশখ, দিওয়ানী, তালিক, ফারেসী, ইযাযা, কারামাতিয়ান কুফি, ইস্টার্ন কুফি, মাগরেবী কুফি, আন্দালুসিয়ান কুফি, বিহারী, বেঙ্গল তুগরা (নাশখ, সুলুস), রায়হানী, মুহাক্কাক, জালী সুলুস, জালী দিওয়ানী, নাস্তালিক শৈলীসহ ফ্রি হ্যান্ড ক্যালিগ্রাফি পেইন্টিং।


শিল্পকর্মের মাধ্যম:


পেইন্টিংয়ে- তেল রং, পানি রং, মিশ্রমাধ্যম, বিশেষ করে সোনালী-রূপালী মেটাল কালারের প্রয়োগ, এ্যাক্রিলিক, ফেব্রিক ও পার্ল কালার।


ক্যালিগ্রাফি প্রদর্শনীতে অংশগ্রহণ :


আইআরসিআইসিএ’র ৭ম আন্তর্জাতিক আরবি ক্যালিগ্রাফি প্রতিযোগিতা ও প্রদর্শনীসহ ২৫টি দেশী-বিদেশী প্রদর্শনীতে অংশগ্রহণ।



ফ্রেস্কো বা মুরাল ক্যালিগ্রাফি :


যেটা মসজিদ ও ধর্মীয় ইমারতে করা হয়েছে, সেখানে টাইলস, টেরাকোটা, গ্লেজ ফায়ারিং সিরামিকের ব্যবহার, মার্বেল পাথরে এনগ্রেভ, কাঠে এনগ্রেভ, পটারীতে-কাটাই, খোদাই, ম্যাট ফায়ারিং, গ্লেজ ফায়ারিংয়ে সিরামিক কাজ রয়েছে।


উল্লেখযোগ্য মসজিদে কাজ- সলগোলা জামে মসজিদ, ৪ নং জেটি গেট, পতেঙ্গা সমুদ্র বন্দর, চট্টগ্রাম (২০০০ খৃ.); ডিওএইচএস জামে মসজিদ, বারিধারা, ঢাকা (২০০২ খৃ.); সুন্ধিসার জামে মসজিদ, লৌহজং, মুন্সিগঞ্জ (২০০৩ খৃ.); সেনা কেন্দ্রীয় জামে মসজিদ, ঢাকা সেনানীবাস (২০০৫ খৃ.); মসজিদ আল মাগফেরাহ, কবি নজরুল ইসলাম এভিনিউ, ৫ নং সেক্টর, উত্তরা, ঢাকা (২০০৬ খৃ.)। এছাড়া ২০০৮ সালে দরগাহ্-এ হযরত শাহ্ সোলেমান ফতেহ্ গাজী (রহঃ) বাগদাদী, শাহজিবাজার, ফতেহপুর, মাধবপুর, হবিগঞ্জ ক্যালিগ্রাফি করা হয়।




এ্যাওয়ার্ড :


২০০৯ সালে ইরানে বিসমিল্লাহ ক্যালিগ্রাফি লোগো এ্যাওয়ার্ড গ্রহণ




জুরি বোর্ডের সদস্য:


২০০৯ সালে ইরানে বিসমিল্লাহ ক্যালিগ্রাফি প্রদর্শনীর অন্যতম জুরি হিসেবে অংশগ্রহণ




ক্যালিগ্রাফি সংগঠন :


দেশে প্রথম ক্যালিগ্রাফি সংগঠন ‘বাংলাদেশ ক্যালিগ্রাফি সোসাইটি’র (১৯৯৭ খৃ.) প্রতিষ্ঠাতা সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন।


ক্যালিগ্রাফি প্রশিক্ষণ ক্লাস :


সোসাইটির অন্যতম প্রশিক্ষক হিসেবে ট্রেডিশনাল ফন্ট- সুলুস, নাসখ, দিওয়ানি, তালিক, কুফি, মুয়াল্লা প্রভৃতিতে প্রশিক্ষণ প্রদান।



ক্যালিগ্রাফি শিল্পকর্ম সংগ্রহ :


দেশের ইসলামী ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিগত সংগ্রহ, বিদেশে-ভারত, সৌদি আরব, আরব আমিরাত, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তুরস্ক ও ইরান।



ক্যালিগ্রাফি বিষয়ক ওয়েব সাইট :


বাংলাদেশে ক্যালিগ্রাফি বিষয়ক প্রথম ওয়েব সাইট এবং ওয়েব পোর্টাল নির্মাণ। সাইট দুটি হচ্ছে- http://www.bdcalligraphy.com/ http://bdcalligraphy.blogspot.com/ এছাড়া ব্যক্তিগত ওয়েব সাইটগুলো হচ্ছে-http://rahimcalligraphybd.wordpress.com, http://www.rahimcalligraphybd.blogspot.com/





ক্যালিগ্রাফি বিষয়ক ডকুমেন্টরী নির্মাণ :


দেশে ক্যালিগ্রাফি বিষয়ক প্রথম ডকুমেন্টরী নির্মাণ ও সাটেলাইট চ্যানেলে প্রচার (২০০৮ খৃ.)



ক্যালিগ্রাফি বিষয়ক আর্কাইভ :


ক্যালিগ্রাফির গবেষণা ও উন্নয়নে সহায়তাকল্পে আর্কাইভ গড়ে তোলার কাজ অনেক দূর এগিয়ে নেয়া হয়েছে। এ পর্যন্ত শতাধিক গ্রন্থ, ক্যাটালগ, পত্র-পত্রিকা, ডকুমেন্ট, ক্যালিগ্রাফি নমুনা ও কয়েক’শ আর্টিকেল সংগ্রহ করা হয়েছে।



ক্যালিগ্রাফির আন্তর্জাতিক সংগঠনগুলোর সাথে সম্পর্ক স্থাপন :


বিদেশে সমকালিন ক্যালিগ্রাফি তৎপরতা ও কার্যক্রম সম্মন্ধে ধারণালাভ ও সংগঠনগুলোর সাথে সম্পর্ক স্থাপন করা। বিশেষভাবে ইসলামি সম্মেলন সংস্থা (ওআইসি)-এর সাংস্কৃতিক বিভাগ IRCICA’র ক্যালিগ্রাফি প্রতিযোগিতা ও ক্যালিগ্রাফি উন্নয়ন কার্যক্রমে অংশগ্রহণ। IRCICA’র ক্যালিগ্রাফি বিষয়ক কার্যক্রমের বাংলাদেশ চ্যাপ্টারের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন।

ক্যালিগ্রাফি বিষয়ক ওয়ার্কশপ :
দেশী-বিদেশী কয়েকটি ওয়ার্কশপে পার্টিসিপেন্ট ও ডেমন্সট্রেটর হিসেবে অংশগ্রহণ।



প্রকাশিত গ্রন্থ :


১. ইসলামী ক্যালিগ্রাফি
প্রকাশক- যোগাযোগ পাবলিশার্স৩৪ নর্থব্র“ক হলরোড, ৩য় তলা বাংলাবাজার, ঢাকাপ্রথম প্রকাশ ঃ অক্টোবর -২০০২দ্বিতীয় প্রকশ ঃ এপ্রিল - ২০০৫


২. সহজ সুন্দর আরবী ক্যালিগ্রাফি নাসখী লিপি
প্রকাশক - ঝিঙেফুল, বাংলাবাজার, ঢাকাপ্রথম প্রকাশ একুশে বই মেলা -২০০৫


৩. হাতে কলমে আরবী ক্যালিগ্রাফিসুলুস. নাশখ ও দিওয়ানী লিপি শৈলী(যৌথনামে)
প্রকাশক-দারুল আরকাম পাবলিকেশনঢাকা, প্রকাশকাল-২০০৪।


৪. আল খত আল সুলুস
প্রকাশক- ক্যালিগ্রাফি ফাউন্ডেশন, মগবাজার, ঢাকাপ্রকাশকাল-২০০৯


৫. খত আল মুআল্লা
প্রকাশক- ক্যালিগ্রাফি ফাউন্ডেশন, মগবাজার, ঢাকাপ্রকাশকাল-২০০৯


ক্যালিগ্রাফি বিষয়ক প্রকাশিত প্রবন্ধ, নিবন্ধ, প্রতিবেদন তালিকা :


০১. ইসলামিক ক্যালিগ্রাফি: উৎস ও সাংস্কৃতিক বিকাশ- দৈনিক সংগ্রাম- ০৪/০৪/১৯৯৭


০২. ইসলামিক ক্যালিগ্রাফি: উৎস ও সাংস্কৃতিক বিকাশ- সোনার বাংলা- ২৬/০৪/১৯৯৭


০৩. ইসলামিক ক্যালিগ্রাফি: উৎস ও সাংস্কৃতিক বিকাশ- শিকড় (ম্যাগাজিন) জুলাই-১৯৯৭


০৪. ইসলামিক ক্যালিগ্রাফি: উৎস ও সাংস্কৃতিক বিকাশ- প্রেক্ষন (ম্যাগাজিন) মার্চ-১৯৯৮


০৫. ইসলামিক ক্যালিগ্রাফিতে কুফী লিপি- দৈনিক বাংলাবাজার- ১৮/০৭/১৯৯৭


০৬. আরবি ক্যালিগ্রাফি: ইসলামী ক্যালিগ্রাফি- দৈনিক সংগ্রাম- ০১/০৮/১৯৯৭


০৭. ইসলামিক ক্যালিগ্রাফিতে বাসমালাহ: সাংস্কৃতিক প্রভাব ও প্রেক্ষিত- সোনার বাংলা- ০৫/১২/১৯৯৭


০৮. ইসলামিক ক্যালিগ্রাফিতে থুলুথ লিপি- বাংলাবাজার- ০৩/০৪/১৯৯৮


০৯. কাশ্মীরের ক্যালিগ্রাফার ও ক্যালিগ্রাফি- বাংলাবাজার- ১৭/০৪/১৯৯৮


১০. ইসলামিক ক্যালিগ্রাফি প্রাথমিক পর্যায়- বাংলাবাজার- ১৯/০৬/১৯৯৮


১১. ইসলামিক ক্যালিগ্রাফিতে মাগরিবী লিপি- বাংলাবাজার- ১০/০৭/১৯৯৮


১২. ক্যালিগ্রাফি শিল্পের প্রভাবেই বিমূর্ত শিল্পের উৎপত্তি- বাংলাবাজার- ২৪/০৭/১৯৯৮


১৩. ইসলামী ক্যালিগ্রাফি যুগে যুগে: আল আকলাম আল সিত্তাহ- অগ্রপথিক- অক্টোবর-১৯৯৯


১৪. ইসলামী ক্যালিগ্রাফি যুগে যুগে: ইসলামিক ক্যালিগ্রাফিতে রং ও হরফ বিন্যাস- অগ্রপথিক-নভেম্বর-১৯৯৯


১৫. ইসলামী ক্যালিগ্রাফি যুগে যুগে: ক্যালিগ্রাফির দুই জনক- অগ্রপথিক- ডিসেম্বর-১৯৯৯


১৬. ইসলামী ক্যালিগ্রাফি যুগে যুগে: কুফী লিপি- অগ্রপথিক- আগষ্ট-২০০০


১৭. ইসলামী ক্যালিগ্রাফি যুগে যুগে: থুলুথ লিপি- অগ্রপথিক- সেপ্টেম্বর-২০০০


১৮. ইসলামী ক্যালিগ্রাফি যুগে যুগে: মাগরিবী লিপি- অগ্রপথিক- অক্টোবর-২০০০


১৯. ইসলামী ক্যালিগ্রাফি যুগে যুগে: শেকড় সন্ধানে- অগ্রপথিক- নভেম্বর-২০০০


২০. ইসলামী ক্যালিগ্রাফি যুগে যুগে: কাশ্মীরের ক্যালিগ্রাফার ও ক্যালিগ্রাফি- অগ্রপথিক- ডিসেম্বর-২০০০


২১. ইসলামী ক্যালিগ্রাফি যুগে যুগে: বাসমালাহ- অগ্রপথিক- জানুয়ারী-২০০১


২২. ইসলামী ক্যালিগ্রাফি যুগে যুগে: উৎস ও সাংস্কৃতিক বিকাশ- অগ্রপথিক- ফেব্র“য়ারী-২০০১


২৩. ইসলামী ক্যালিগ্রাফি যুগে যুগে: আরবি হরফের ক্যালিগ্রাফিক বৈশিষ্ট্য- অগ্রপথিক- মার্চ-২০০১


২৪. ইসলামী ক্যালিগ্রাফি যুগে যুগে: গোড়ার কথা- অগ্রপথিক- ডিসেম্বর-২০০১


২৫. ইসলামী ক্যালিগ্রাফি যুগে যুগে: টেকনিক ও পরিভাষা- অগ্রপথিক- জানুয়ারী-২০০২


২৬. ইসলামী ক্যালিগ্রাফি যুগে যুগে: তাশকীল - অগ্রপথিক- মার্চ-২০০২


২৭. ইসলামী ক্যালিগ্রাফি যুগে যুগে: যন্ত্রপাতি ও উপাদান- অগ্রপথিক- এপ্রিল-২০০২


২৮. ইসলামী ক্যালিগ্রাফি যুগে যুগে: স্থাপত্যে ক্যালিগ্রাফি- অগ্রপথিক- জুন-২০০২


২৯. শিল্পী আরিফুর রহমানের ক্যালিগ্রাফি- দৈনিক সংগ্রাম- ২৮/০৬/২০০২


৩০. ২৪ শিল্পীর ক্যালিগ্রাফি প্রদর্শনী: বাংলাদেশে ক্যালিগ্রাফি শিল্পের উত্থান-দৈনিক সংগ্রাম-১৯/০৭/২০০২


৩১. শিলালিপি ও মুদ্রায় ক্যালিগ্রাফি- অগ্রপথিক- আগষ্ট-২০০২


৩২. ইসলামী ক্যালিগ্রাফি: প্রেক্ষিত বাংলাদেশ- সীরাত স্মারক, ঢাসাস-২০০১


৩৩. শিল্পী মুর্তজা বশীর, তুলিতে যার সত্য উজ্জল উদ্ভাসিত- দৈনিক সংগ্রাম- ১০/০৫/২০০২


৩৪. বাংলাদেশে ক্যালিগ্রাফি শিল্পের উত্থান- সীরাত স্মারক, ঢাসাস- ২০০২


৩৫. বাংলাদেশে ইসলামী ক্যালিগ্রাফি চর্চা- বাংলাবাজার- ১১/১০/২০০২


৩৬. বাংলাদেশে ক্যালিগ্রাফি শিল্পের উত্থান- বাংলাবাজার- ২৫/১০/২০০২


৩৭. ক্যালিগ্রাফি কালেমা তৈয়্যবা: মুর্তজা বশীরের বর্ণালী তুলিতে আধ্যাত্ম আরাধনা-সংগ্রাম০৮/১১/২০০২


৩৮. কালেমা তৈয়্যবা মুর্তজা বশীরের ক্যানভাসে- দৈনিক যুগন্তর- ০৮/১১/২০০২


৩৯. ক্যালিগ্রাফির বিস্ময় ঘুবার লিপি- অগ্রপথিক- এপ্রিল- ২০০৩


৪০. শিল্পী কামরুল হাসান কালন: শিল্পকর্মে যার বিশ্বাসে: প্রতিধ্বণি- সংগ্রাম- ১৮/০৪/২০০৩


৪১. অন্তর্লোকের সন্ধানে কালিদাস- যুগান্তর- ০৬/০৬/২০০৩


৪২. শিল্পী সামসুল ইসলাম নিজামী: একজন বিশ্বাসী শিল্পসাধক- দৈনিক সংগ্রাম- ২০/০৬/২০০৩


৪৩. ক্যালিগ্রাফি আঁকা সলগোলা মসজিদ- যুগান্তর- ৩০/০৬/২০০৩


৪৪. ক্যালিগ্রাফ আর্ট- ক্যালিগ্রাফি সোসাইটি বাংলাদেশ- আগষ্ট- ২০০৩


৪৫. শাহজাদা দারাশিকোর ক্যালিগ্রাফি (অনুবাদ) - অগ্রপথিক- আগস্ট- ২০০৩


৪৬. রাসুলুললাহ (সঃ) এর সময়ে ক্যালিগ্রাফি- দৈনিক সংগ্রাম- ০৬/০৬/২০০৩


৪৭. ক্যালিগ্রাফি শিল্পে কবি ও কবিতা- দৈনিক সংগ্রাম- ৩০/০৪/২০০৪


৪৮. বাংলাদেশের কোরআনিক কালচারের প্রতিভূ ইসলামি ক্যালিগ্রাফি- সংগ্রাম- ০৪/০৬/২০০৪


৪৯. শৈলী ও নান্দনিকতায় সিক্ত ৭ম ক্যালিগ্রাফি প্রদর্শনী ২০০৪ - সংগ্রাম- ১৩/০৬/২০০৪


৫০. আরবী ক্যালিগ্রাফিকে নাসখী লিপি- সংগ্রাম- ১৮/০৬/২০০৪


৫১. নান্দনিকতার নব আলেখ্য বাংলাদেশে ইসলামী ক্যালিগ্রাফি- বাংলাবাজার- ১১/০৬/২০০৪


৫২. বাংলাদেশে কোরআনিক কালচারের প্রতিভূ ইসলামী ক্যালিগ্রাফি- সোনার বাংলা- ২৫/০৬/২০০৪


৫৩. ইসলামি ক্যালিগ্রাফি: কোরআন চর্চার আরেক দিগন্ত- বাংলাবাজার- ০৪/০৬/২০০৪


৫৪. আরবী ক্যালিগ্রাফিতে নাসখ লিপিকলা- বাংলাবাজার- ১৮/০৬/২০০৪


৫৫. বাংলাদেশের ইসলামী ক্যালিগ্রাফি- বাংলাবাজার- ০৯/০৭/২০০৪


৫৬. ক্যালিগ্রাফি শিল্পে কবি ও কবিতা- বাংলাবাজার- ৩০/০৭/২০০৪


৫৭. ক্যালিগ্রাফির মজা- সংগ্রাম- ০১/১১/২০০৪


৫৮. ক্যালিগ্রাফি শেখার মজা- সংগ্রাম- ২৯/১১/২০০৪


৫৯. বাংলা ক্যালিগ্রাফি: ঐতিহ্য ও শিল্পবোধের পথে যাত্রা- সংগ্রাম- ১৩/০৩/২০০৫


৬০. ক্যালিগ্রাফি হচ্ছে মিস্ট্রিক্যাল ফর্ম- সংগ্রাম- ০৮/০৪/২০০৫


৬১. শিল্প আধ্যাত্মিকতার পথে ইসলামী ক্যালিগ্রাফি- নয়া দিগন্ত- ০৭/০৬/২০০৫


৬২. সমকালীন শিল্পকলায় ইসলামী ক্যালিগ্রাফি লিভিং আর্টফরম- সংগ্রাম- ০৮/০৭/২০০৫


৬৩. ইসলামী ক্যালিগ্রাফি: শিল্প আধ্যাত্মিকতার সেতুবন্ধন- কলম- ফেব্র“য়ারী ও অক্টোবর- ২০০৫


৬৪. সমকালীন ইসলামী ক্যালিগ্রাফি- সংগ্রাম- ১৪/১০/২০০৫


৬৫. ইলাহে খাতামী আধুনিক ক্যালিগ্রাফিতে ইরানী মহিলাক্যালিগ্রাফার- সংগ্রাম- ০১/০১/২০০৬


৬৬. দুবাইয়ের ৩য় আন্তর্জাতিক আরবী ক্যালিগ্রাফি প্রদর্শনী-২০০৬ শিল্পাঙ্গনে আলোড়ন তুলেছে- সংগ্রাম- ০৫/০৪/২০০৬


৬৭. ক্যালিগ্রাফির কথা- সোনারবাংলা- ১৭/০৩/২০০৬


৬৮. সমৃদ্ধির পথে বাংলাদেশের ক্যালিগ্রাফি- বাংলাবাজার- ২৬/০৫/২০০৬


৬৯. বাংলা ক্যালিগ্রাফি: সম্ভাব্যতা ও চলমান ধারা- সংগ্রাম- ০৯/০৫/১৯৯৭


৭০. ইসলামী ক্যালিগ্রাফি (গ্রন্থ), অক্টোবর- ২০০২ - যোগাযোগ পাবলিশার্স


৭১. সহজ সুন্দর আরবী ক্যালিগ্রাফি নাশখী লিপি (২০০৫)- (গ্রন্থ) - ঝিঙে ফুল- বইমেলা- ২০০৫


৭২. হাতে কলমে আরবী ক্যালিগ্রাফি সুলস, নাশখ, দিওয়ানী লিপিশৈলী- দারুল আরকাম পাবলিকেশন্স, ঢাকা, অক্টোবর, ২০০৪


৭৩. ক্যালিগ্রাফ আর্ট পত্রিকার আলোচনা- সংগ্রাম- ২৩/০৪/২০০৪


৭৪. সাংস্কৃতিক সেতুবন্ধনে জাপানের আরবী ক্যালিগ্রাফি শিল্পী- সংগ্রাম- ১৪/০৬/২০০৬


৭৫. শিল্পী ইব্রাহীম মন্ডলের ক্যালিগ্রাফি ভাবনা- বাংলাবাজার- ২৩/০৬/২০০৬


৭৬. ক্যালিগ্রাফি: বাংলাদেশের উদীয়মান শিল্প- বাংলাবাজার- ৩০/০৬/২০০৬


৭৭. ট্রেডিশনাল ক্যালিগ্রাফিতে বাংলাদেশ- সংগ্রাম- ১৪/০৭/২০০৬


৭৮. ক্যালিগ্রাফির হরফ- সোনারবাংলা- ২১/০৭/২০০৬


৭৯. একজন বটবৃক্ষ, ক্যালিগ্রাফ আর্ট- আগস্ট- ২০০৩


৮০. ইসলামী ক্যালিগ্রাফিতে “মুহাম্মদ (সঃ)” শব্দের নান্দনিক উপস্থাপন- সংগ্রাম- ২৬/০৭/২০০৬


৮১. ভারতে সাম্প্রতিক ক্যালিগ্রাফি চর্চা- সংগ্রাম- ০৮/০৯/২০০৬


৮২. আর্ন্তজাতিক ক্যালিগ্রাফি কনটেস্ট ও আমেরিকায় সাম্প্রতিক ক্যালিগ্রাফি চর্চা- সংগ্রাম- ১৮/১০/২০০৬


৮৩. তুরস্কের সাম্প্রতিক ক্যালিগ্রাফি চর্চা -সংগ্রাম- ১০/১১/২০০৬


৮৪. আরবী ক্যালিগ্রাফির শৈলী বিষয়ক কথকতা- সংগ্রাম- ১৫/১১/২০০৬


৮৫. বিশ্বাসী মায়েদের হাতের ক্যালিগ্রাফি কুরআন- সংগ্রাম- ০৮/১২/২০০৬


৮৬. ক্যালিগ্রাফির নন্দনতত্ত্ব প্রেক্ষিত বাংলাদেশ- সংগ্রাম- ০৭/০২/২০০৭


৮৭. আরবী ক্যালিগ্রাফির প্রকার ও প্রকরণ- সোনার বাংলা- ১৬/০২/২০০৭


৮৮. আধ্যাত্মিক শিল্প ক্যালিগ্রাফি- ইত্তেফাক- ১৬/০২/২০০৭


৮৯. দুবাই ট্রেডিশনাল ক্যালিগ্রাফির ৪র্থ জমজমাট প্রদর্শনী- সংগ্রাম- ৪/৪/২০০৭


৯০. সাম্প্রতিক শিল্পভাবনা- সংগ্রাম- ১৮/৪/২০০৭


৯১. আরবী ক্যালিগ্রাফি : নিঃশব্দ সঙ্গীতের স্রোতধারা- সংগ্রাম- ১১/৭/২০০৭


৯২. ইসলামী ক্যালিগ্রাফি শৈল্পিক- সাংস্কৃতিক বিকাশ- সংগ্রাম ঈদ সংখ্যা-২০০৭ (১০ অক্টোবর ২০০৭)


৯৩. ইন্টারনেটে ক্যালিগ্রাফি- সংগ্রাম- ২১/৫/২০০৮


৯৪. সাম্প্রতিক লিপিশৈলীতে বিস্ময়কর আবিস্কার : মুয়াল্লা ক্যালিগ্রাফি- সংগ্রাম- ৪/৬/২০০৮


৯৫. ১০ম ক্যালিগ্রাফি প্রদর্শনী- সংগ্রাম- ২৭/৬/২০০৮


৯৬. বাংলাদেশের ক্যালিগ্রাফি শৈল্পিক ও সাংস্কৃতিক বিকাশ- সংগ্রাম ঈদ সংখ্যা-২০০৮ ( অক্টোবর ২০০৮)



ক্যালিগ্রাফি বিষয়ক পত্রিকা সম্পাদনা :


বাংলাদেশের প্রথম ক্যালিগ্রাফি বিষয়ক পত্রিকা প্রকাশ


ক্যালিগ্রাফ আর্ট
সম্পাদক- মোহাম্মদ আবদুর রহীম
প্রথম প্রকাশ - আগস্ট - ২০০৩



ক্যালিগ্রাফি বিষয়ক গ্রন্থ সম্পাদনা :


গবেষক মুহাম্মদ নূরুর রহমান ২০০৫ সালে “আরবী ক্যালিগ্রাফীর উদ্ভব ও বিকাশ : পরিপ্রেক্ষিত বাংলাদেশ” শিরোনামে ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে এম.ফিল ডিগ্রি অর্জন করেন। তার অভিসন্দর্ভটি ২০০৯ সালে গ্রন্থাকারে প্রকাশ করা হয়।



ক্যালিগ্রাফি উন্নয়নে সমস্যা ও বাধাসমূহ :


বাংলাদেশের প্রায় ৯০ শতাংশ জনগন মুসলিম হওয়া সত্ত্বেও আরবী ভাষা ও হরফের সাথে পরিচয় বিশেষ করে শৈল্পিক গুনাগুন বোঝার ব্যাপারে সীমাবদ্ধতা রয়েছে। বাংলাদেশের শিল্পাঙ্গনে আরবী ক্যালিগ্রাফিকে অধিকাংশ শিল্পীর শুধু ধর্মীয় ব্যাপার মনে করা এবং ইচ্ছায়, অনিচ্ছায় চাপে পড়ে এর থেকে দূরে থাকা। কোন প্রতিষ্ঠানিক ভিত্তি গড়ে না ওঠা। শৈলী বিষয়েও ক্যালিগ্রাফি শিল্পীদের মাঝে সঠিক গুরুত্ব ও চর্চা না হওয়া (মুষ্ঠিমেয় কয়েকজন ছাড়া)। চারুকলা ইনস্টিটিউট, বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে সিলেবাসে গুরুত্বহীন করে রাখা, এ বিষয়ে শিক্ষক না থাকা, সর্বোপরি বিষয়টি সম্পর্কে শুধু পরীক্ষা পাশের জন্য যতটুকু ভাসাভাসা জ্ঞান দরকার ততটুকু স্থান পাওয়া। আধুনিক ক্যালিগ্রাফি সম্পর্কে বিশ্ববিদ্যালয় থেকে শিল্পী সবার মাঝে কমবেশী অজ্ঞাত থাকা। ক্যালিগ্রাফি আন্দোলন হিসেবে ব্যাপকভাবে এগিয়ে না আসা (মুষ্টিমেয় কয়েকটি সংগঠন ছাড়া, তাদের মধ্যেও অনৈক্যের ভাব প্রবল), উদারভাবে, আত্মনিবেদিত ক্যালিগ্রাফারদের বড় একটা দল গড়ে না ওঠা (গড়ে ওঠতে শুরু করেছে), বড় সড় ক্যালিগ্রাফির আর্কাইভ না থাকা (ব্যক্তিগত ভাবে ও দু’একটি সংগঠন আর্কাইভ গড়ে তোলার প্রয়াস চালাচ্ছে), সরকারী পৃষ্ঠপোষকতা না থাকা। ক্যালিগ্রাফি শিল্পকর্মের স্থায়ী গ্যালারী না থাকা। এছাড়া শৈলী ভিত্তিক ক্যালিগ্রাফির জন্য সঠিক যন্ত্রপাতি, উপায়, উপকরন প্রভৃতির দু®প্রাপ্যতা।


ক্যালিগ্রাফি উন্নয়নে সম্ভাবনা :


ফিগারেটিভ আর্টের স্থুল আবেদনের বিপরীতে স্পিরিচুয়াল জিওমেট্রি অর্থাৎ আধ্যাত্মিক রেখা অংকন হিসেবে ক্যালিগ্রাফির সম্ভাবনা বিশাল। দেশে ধর্মপ্রান মুসলমানদের কাছে শিল্পের পিপাসা মেটানোর জন্য ক্যালিগ্রাফি ছাড়া কোন বিকল্প নেই। একজন শিল্পী তার জীবিকা, সম্মান, মর্যাদা, সমাজে প্রতিষ্ঠা ও পরকালীন মুক্তির উপায় হিসেবে ক্যালিগ্রাফি চর্চাকে নির্দ্বিধায় বেছে নিতে পারেন। বর্তমানে এদেশে প্রিন্টিং ক্ষেত্রে ক্যালেন্ডার, বইয়ের প্রচ্ছদ, উৎসবাদির কার্ডসহ নানা মাধ্যমে ক্যালিগ্রাফি একটি গ্রহনীয় ও পূণ্যময় বিষয় হিসেবে বিবেচিত হয়েছে। শিল্পকর্মের নতুন ও স্বতন্ত্র ধারা হিসেবেও প্রতিষ্ঠিত হয়েছে। এখন প্রতিষ্ঠানিক শিক্ষা ও চর্চার মাধ্যমে এটা অব্যাহত রাখতে পারলে আরবী ক্যালিগ্রাফির সুফল সমাজে প্রতিষ্ঠিত হতে পারবে। এর কল্যানময় প্রভাব শিল্পাঙ্গনকে সুস্থ ও শান্তিময় পরিবেশ গড়ে তুলতে বিশেষ ভূমিকা রাখবে। সমাজ আলোকিত ও শান্তিময় হয়ে উঠবে।


ক্যালিগ্রাফির উন্নয়নে প্রস্তাবিত কর্মপরিকল্পনা :


১. প্রাতিষ্ঠানিক ভিত্তি গঠনে মাদ্রাসা, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পর্যায়ে সিলেবাস ভূক্ত করা।


২. এজন্য বিশেষভাবে প্রশিক্ষন দিয়ে শিক্ষক তৈরী করা।৩. দ্বিবার্ষিক, জাতীয়ভাবে ক্যালিগ্রাফির প্রদর্শনী করা, বিদেশে ক্যালিগ্রাফি শিল্পীদের প্রদর্শনী করার ব্যবস্থা গ্রহন করা।


৪. সেমিনার, ওয়ার্কশপ, বিশেষ প্রশিক্ষন কোর্স চালু করা।


৫. ক্যালিগ্রাফির একটি স্থায়ী গ্যালারী স্থাপন করা।


৬. আধুনিক ক্যালিগ্রাফি (বাংলাদেশের) নিয়ে একটি জাতীয় এ্যালবাম করা।


৭. শিল্পকলা একাডেমীর চারুকলা বিভাগে ক্যালিগ্রাফির আলাদা সেকশন খোলা।


৮. চারুকলা ইনষ্টিটিউটে ক্যালিগ্রাফি ডিপার্টমেন্ট খোলা।


৯. বিশ্ববিদ্যালয়ে ক্যালিগ্রাফি নিয়ে আলাদা বিভাগ খোলা।


১০. ক্যালিগ্রাফির একটি জাতীয় আর্কাইভ স্থাপন করা।


১১. শিশু একাডেমীতে ক্যালিগ্রাফির জন্য আলাদা বিভাগ খোলা।


১২. বিদেশের বিভিন্ন ক্যালিগ্রাফি প্রতিযোগিতায়/প্রদর্শনীতে অংশ গ্রহনের ব্যবস্থা গ্রহন করা।


১৩. ক্যালিগ্রাফি শিল্পীদের পৃষ্ঠপোষকতা প্রদান করা।



সংক্ষিপ্ত ব্যক্তিগত তথ্য :


মোহাম্মদ আবদুর রহীম


পিতা- মোহাম্মদ আবদুর রশীদ


মাতা- বেগম রোকেয়া রশীদ (মরহুমা)


জন্ম- টুটপাড়া, খুলনা। ৫ মার্চ, ১৯৭৪ (সার্টিফিকেট অনুযায়ী)। আসল ১৯৬৮।


শিক্ষাগত যোগ্যতা- এম.এম (কামিল হাদিস) ১৯৯৪; এম.এ (ইসলামিক স্টাডিজ) ২০০৫।



ফোন- ০১৮১৯৬৭৬০২৭, ০১৫৫২৩৪৪৬০১

No comments:

Post a Comment